লকডাউনে আটকে গেছে ২০ হাজার প্রবাসী, জরুরি ফ্লাইটের দাবি

মধ্যপ্রাচ্যগামী প্রায় ২০ হাজার প্রবাসী দেশে আ’টকা পড়েছে এমন দাবি করে জরুরি ব্যবস্থায় ফ্লাইট চালু রাখতে বলছে অ্যা সোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)।

একইসঙ্গে টিকিটের বর্ধিতমূল্য প্রত্যাহারের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনটি।

মঙ্গলবার (১৩ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি মনছুর আহমেদ কালাম। এ

সময় হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) হজ সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, সহ-সভাপতি মোহাম্মদ শাহ আলম, যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমানসহ আটাব ও ট্রাভেল এজেন্ট মালিকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত দাবি তুলে ধরেন আটাবের সভাপতি মনছুর আহমেদ কালাম। তিনি বলেন, এ সময়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ভ্রমণপথে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জনকারী অনেক প্রবাসী ছুটি নিয়ে, জরুরি প্রয়োজনে বর্তমানে দেশে অবস্থান করছেন তাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে। তারা সবাই উচ্চমূল্যে টিকিট কিনে করো’না পরীক্ষা শেষ করেই মধ্যপ্রাচ্যের কর্মস্থলে যাওয়ার জন্য অপেক্ষা করছেন।

এ অবস্থায় করো’না সং’ক্রমণের কারণে ফ্লাইট চলাচল বন্ধ করায় তাদের ফিরে যাওয়া অনিশ্চয়তায় পড়েছে। তাছাড়া, অনেক নতুন কর্মী ভিসা নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।

তারা যদি সঠিক সময়ে যেতে না পারেন তাহলে ভিসা বাতিল হয়ে যাবে। এখন বিশেষ ব্যবস্থায় আটকে পড়া মধ্যপ্রাচ্য কর্মীদের কর্মস্থলে পাঠাতে বিশেষ ব্যবস্থায় দ্রুত ফ্লাইট চালু করতে হবে।

হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, লকডাউনে ফ্লাইট বন্ধ থাকায় মধ্যপ্রাচ্যগামী প্রায় ২০ হাজারকর্মী যেতে পারছেন না। বিশেষ ব্যবস্থায় ফ্লাইট চালু করে তাদের পাঠানো না হলে অধিকাংশ কর্মীর ভিসা নবায়ন হবে না।

নতুনকর্মীদের ভিসা বাতিল হয়ে যাবে। পরবর্তীতে করো’নার অজুহাতে তাদের এই ভিসা নবায়নের সুযোগ নেই। এতে এই ২০ হাজারকর্মী পথে বসে যাবে।

About Morshed Alam Readoy

Check Also

৬ মে থেকে চালু হতে পারে আন্তর্জাতিক ফ্লাইট

করো’না লকডাউনের কারণে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। তবে প্রবাসী কর্মীদের বি’ষয়টি বিবেচনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *